নওগাঁয় বিটকয়েন চক্রের মূলহোতাসহ আটক ২

নওগাঁয় বিটকয়েন চক্রের মূলহোতাসহ আটক ২

বিকাশ চন্দ্র প্রাং, নওগাঁ প্রতিনিধিঃ

নওগাঁয় জেলা গোয়েন্দা সংস্থা ডিবি পুলিশ এবং জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) অভিযান চালিয়ে
অবৈধ বিটকয়েন ক্রয়-বিক্রয় চক্রের মূল হোতা মােঃ রাকিবুল ইসলাম খন্দকার রকি(২৫) এবং সমন্বয়কারী মােঃ সারায়ার হােসেন ডলারকে (৩০) আটক করেছে। শনিবার (২২ জানুয়ারি) শহরের গোস্তহাটির মোড় ও আত্রাই উপজেলার চৌড়বাড়ী গ্ৰামে যৌথ অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

আটককৃত রাকিবুল ইসলাম খন্দকার রকি আত্রাই উপজেলার চৌড়বাড়ী গ্রামের সামসুল আলম খন্দকারের ছেলে এবং সারোয়ার হোসেন ডলার একই গ্রামের আব্দুস শুকুর ছেলে।

রবিবার ২৩ জানুয়ারী সকালে জেলা গোয়েন্দা শাখা ডিবি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে এ বিষয় জানানো হয়, আটক রাকিবুল ইসলাম খদকার রকি এবং সারােয়ার হােসেন ডলার দীর্ঘদিন যাবৎ অবৈধ বিটকয়েন ক্রয় বিক্রয়ের সাথে জড়িত থাকার তথ্য জাতীয় নিরাপত্তা গােয়েন্দা সংস্থার নিকট আসে। এ তথ্যের প্রক্ষিতে তাদেরকে দীর্ঘদিন যাবৎ জাতীয় নিরাপত্তা গােয়ন্দা সংস্থা (এনএসআই) এবং নওগাঁ ডিবি পুলিশ নিবিড় পর্যবেক্ষণ রেখে সত্যতার প্রমাণ পায়। এরই প্রেক্ষিতে নওগাঁ জেলা আত্রাই থানাধীন চড়বাড়ী গ্রামের নিজ বাসা থেকে সকাল ০৯.৩০ ঘটিকায় বিটকয়েন চক্রের মূলহােতা মােঃ রাকিবুল ইসলাম খদকার রকিকে নওগাঁ ডিবি পুলিশ এবং জাতীয় নিরাপত্তা গােয়েন্দা সংস্থা (এনএসআই) এর যৌথ অভিযানে আটক করা হয়। পরবর্তীতে, রকির থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বিটকয়েন চক্রের সম্নয়কারী সােরােয়ার হােসেন ডলারকে নওগাঁ সদরের গােস্তহাটির মােড় নামক স্থান থেকে আটক করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা বিষয়টি স্বীকার করে জানায়, রকি দীর্ঘদিন যাবৎ বিটকয়েন ক্রয় বিক্রয়ের সাথে জড়িত। সর্বশেষ বিটকয়েন বিক্রির ১,৮২,০০০ (এক লক্ষ বিরাশি হাজার) ইউএস ডলার যার মূল্যমান বাংলা টাকা প্রায় ১,৫৬,০০,০০০ (এক কােটি ছাপান্ন লক্ষ) টাকা লেনদেনের জন্য মােঃ সােরােয়ার হােসেন ডলারের ব্যাংক এশিয়া এর স্বাধীন মাস্টার কার্ড (নম্বর- ৫৪১১৭৩০১০০৩১২৮৬১) ব্যবহার করে। বিটকয়েন বিক্রয় হলে একাউন্টে অনেক টাকা জমা হবে লাভ দেখিয়ে আটককৃতদের বিরুদ্ধে অনেকের কাছে থেকে টাকা হাতিয়ে নেওয়ার বিষয়টি প্রাথমিক ভাবে জানা যায়। আসামীদ্বয় একটি বিটকয়েনের মূল্য ৩৫,০০,০০০/- (পঁয়ত্রিশ লক্ষ) টাকা বলে প্রচারণা করে আসতেছিল। বিটকয়েন ক্রয়ের জন্য তাদের টাকার প্রয়ােজন মর্মে এলাকার লােকজনদের প্রলােভন দেখিয়ে টাকা নেয়। এতে ভুক্তভাগীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।

অভিযানে রাকিবুল ইসলাম খন্দকারের থেকে ১টি ছাই রংয়ের POCO-M2 মডেলের মােবাইল ফােন, দুটি মােবাইল সীম, যার নম্বর সমূহ ০১৮৫০-৭৪৯৯৭৬ ও ০১৭৭৩-৭৮৭৬১১, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ, হাটখােলা, বরিশাল শাখার একটি চেক বই, একটি চকলেট কালার ডাইরী যেখানে বিটকয়েন সম্পর্কিত তথ্যাদি রয়েছে। এছাড়া সােরায়ার হােসেন ডলারের কাছ থেকে একটি নীল রংয়ের Samsung Galaxy 9+ মােবাইল ফােন, একটি মোবাইল সীম, যার নম্বর ০১৮৮৯-৯৯৭৪৪৩ এবং Bank Asia এর একটি স্বাধীন মাস্টার কার্ড উদ্ধার করা হয়।

আটককৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ  প্রক্রিয়াধীন। এইরুপ প্রতারক চক্রের বিরুদ্ধে এনএসআই এবং জেলা নওগাঁ ডিবি পুলিশের সর্বদা অভিযান অব্যাহত থাকবে বলে জানা যায়।

আপনি আরও পড়তে পারেন